September 8, 2014

অপূর্ব ছেঁড়া দ্বীপঃ আসুন এর অপার সৌন্দর্যকে রক্ষায় সচেষ্ট হই

ছেঁড়া দ্বীপ, নারিকেল জিঞ্জিরা খ্যাত সেন্ট মার্টিনের একদম কোল ঘেঁষে একটা দ্বীপ। এখানে জলের নিচে আছে প্রবাল প্রাচীর। যা হতে পারে আমাদের পর্যটকদের জন্যে এক বিশাল আকর্ষন। আমরা অনেকেই অস্ট্রেলিয়ার গ্রেট ব্যারিয়ার রীফের নাম শুনেছি, যা জলের নীচে আমাদের ছেঁড়া দ্বীপের প্রবাল সমৃদ্ধ এলাকার মতই এক প্রবাল সমৃদ্ধ এলাকা, তবে আয়তনে অনেক বিশাল। আর এই গ্রেট ব্যারিয়ার রীফ দেখতে প্রতিবছর লাখ লাখ পর্যটক ছুটে আসে অস্ট্রেলিয়ায়। আর আমরা আমাদের নিজেদের উদাসীনতা আর অসচেতনতার কারণে আমরা ধ্বংস করে ফেলছি এই প্রবালগুলোকে, আর এতে নষ্ট হচ্ছে প্রকৃতির এক অমুল্য প্রাণীসম্পদ।

সম্প্রতি ছেঁড়া দ্বীপ ঘুরে এসেছেন Tanim Ashraf ভাই। তার নিজের বর্ননায় শুনুন বাকিটা -

গাছ প্রবাল: পানির নিচে পাওয়া ভার, বাজারে অভাব নাই!

ছেঁড়া দ্বীপে দুইদিন ধরে সাগরের নিচে চষে বেড়িয়েও একটা গাছপ্রবাল পেলাম না, পেলাম নৌকায় উঠে মাঝির হাতে। একটু আগেই পানির নিচে দেখতে পেয়ে ভেঙে নিয়ে এসেছে। যাক, আমি কেন খুঁজে পাইনি তার উত্তর পাওয়া গেল। এই মহামূল্যবান বস্তুর দাম মাত্র ২৫ থেকে ৫০ টাকা। বিক্রি হয় কক্সবাজারের সৈকতে। ট্যুরিস্টরা দুধের স্বাদ ঘোলে মেটাতে স্যুভেনিয়ার হিসেবে কিনে নিয়ে আসেন। অথচ ম্যালা সময় লাগে এইটুকু একটা কোরাল তৈরি হতে।

কোরাল তুলে আনা অবৈধ কাজ। কিন্তু কে শোনে। তাই সাপ্লাই বন্ধ করতে হলে ডিমান্ড কমাতে হবে। বন্ধু বান্ধব আত্মীয়-স্বজন সবাইকে জানিয়ে দিন, বিপদে আছে গাছ প্রবাল। সাহায্য করুন! আমি ইতিমধ্যে সেইন্ট মার্টিনে যারা এই কাজ করে, তাদেরকে বলা শুরু করেছি। তাদেরকে আমি বলেছি, এটা যত টাকায় বিক্রি করবে, তারচাইতে বহুগুণ আয় করতে পারবে একজন স্নরকেলার বা ডাইভারকে জায়গামত নিয়ে গিয়ে। আবার অনেককে একই জিনিস দেখাতে পারবে।

সবচেয়ে বড় কথা, প্রবাল পাথর নয়, সামুদ্রিক প্রাণী। শুধুমাত্র ঘরে সাজিয়ে রাখার জন্য প্রাণীহত্যা চূড়ান্ত অনৈতিক কাজ।
ছবি কৃতজ্ঞতাঃ Tanim Ashraf

আমাদের ফেসবুক পেজ ভিজিট করতে ক্লিক করুনঃ https://www.facebook.com/discover.our.bangladesh

1 comment:

  1. Baccarat | Live dealer games at Baccarat's live dealer games
    Baccarat's live dealer games at 샌즈카지노 Baccarat's live dealer 1xbet games · 1. Roulette · 2. Three-Card Poker · 3. Baccarat · 4. Baccarat · 5. Blackjack · 6. 바카라

    ReplyDelete